Thursday, August 26, 2010

৬২৯ সাব-ইন্সপেক্টর ও হেড কনস্টেবল

বর্ডার সিকিউরিটি ফোর্স 'হেড কনস্টেবল (রেডিও অপারেটর)',  হেড কনস্টেবল (ফিটার)' ও অ্যাসিস্ট্যান্ট-সাব-ইন্সপেক্টর (রেডিও মেকানিক)' পদে ৬২৯  জন লোক নিচ্ছে।

কারা কোন পদের জন্য যোগ্যঃ
 হেড কনস্টেবল (রেডিও অপারেটর)ঃ অঙ্ক, ফিজিক্স ও কেমিস্ট্রি অন্যতম বিষয় হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন। মাধ্যমিক পাশ ছেলেরা আই.টি.আই. থেকে রেডিও অ্যান্ড টি.ভি./ ইলেক্ট্রনিক্স ট্রেডের ২ বছরের সার্টিফিকেট কোর্স পাশ হলেও আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। মূল মাইনেঃ ৫,২০০-২০,২০০ টাকা। শূন্যপদঃ ৫০০টি।

হেড কনস্টেবল (ফিটার)ঃ অঙ্ক, ফিজিক্স ও কেমিস্ট্রি অন্যতম বিষয় হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন। মাধ্যমিক পাশ ছেলেরা আই.টি.আই. থেকে ইঞ্জিন ফিটার /ডিজেল মেকানিক / অটোমোবাইল / মোটর মেকানিক ট্রেডের ২ বছরের সার্টিফিকেট কোর্স পাশ হলেও আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। মূল মাইনেঃ ৫,২০০-২০,২০০ টাকা। শূন্যপদঃ ১৭টি।

অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (রেডিও মেকানিক)ঃ অঙ্ক, ফিজিক্স ও কেমিস্ট্রি অন্যতম বিষয় হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। মাধ্যমিক পাশ ছেলেরা আই.টি.আই. থেকে রেডিও অ্যান্ড টি.ভি./ টেকনোলজি, ইলেক্ট্রনিক্স, টেলিকমিউনিকেশন, কম্পিউটার, ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল বা, ডোমেস্টিক অ্যাপ্লায়েন্সের ডিপ্লোমা কোর্স পাশ হলেও আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। মূল মাইনেঃ ৫,২০০-২০,২০০ টাকা। শূন্যপদঃ ১১২টি।

ওপরের সব পদের বেলায় বয়স গুন্তে হবে ৯-১০-২০১০' এর হিসাবে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৭০ সেমি। বুকের ছাতি না ফুলিয়ে ৮০ সেমি ও ৫ সেমি প্রসারক্ষণ থাকতে হবে আর ওজন হতে হবে উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া দু'চোখে ৬/৬ ও ৬/৯।

দরখাস্ত দেখে প্রাথমিক বাছাই প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষার 'কল লেটার' পাঠানো হবে।
এই টেস্ট থাকবেঃ ১) ৬.৫ মিনিটে ১ মাইল দৌড়, ২) ৩ সুযোগে ১.২ মিটার হাই জাম্প, ৩) ৩ সুযোগে ৩.৬৫ মিটার লং জাম্প। সফল হলে ২০০নম্বরের আড়াই ঘন্টার লিখিত পরীক্ষা হবে।

FOR THE POST OF HC(RO) / HC (FITTER) / ASI (RM)'.  দরখাস্ত পৌছানো চাই ৯ অক্টোবরের মধ্যে।

কলকাতা  কেন্দ্রে পরীক্ষা দিলে দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The Inspector General, Frontier HQ BSF South Bengal, 2B Lord Sinha Road, kolkata (West Bengal), Pin - 700 071

শিলিগুড়ি কেন্দ্রে পরীক্ষা দিলে দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The Inspector General, Frontier HQ BSF Kadamtala, P.O. Kadamtala, Silliguri, Darjeeling, (W.B), Pin- 734011.

গুয়াহাটি কেন্দ্রে পরীক্ষা দিলে দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The Deputy Inspector General, Sector -HQ  BSF Guwahati (Assam), Pin-781017,

এিপুরা কেন্দ্রে পরীক্ষা দিলে দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The Deputy Inspector General, Sector -HQ BSF Tripura ,P.O. Salbagan, Dist. Tripura West,Pin-799012.

ঝাড়খন্ড কেন্দ্রে পরীক্ষা দিলে দপ্রখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The DIG/Commandant, BSF TC & S Hazaribagh, Meeru Camp, Jharkhand, Pin-825317.

পাটনা কেন্দ্রে পরীক্ষা দিলে দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ  The Inspector General, Frontier -HQ BSF Malda, P.O. -Narayanpur, Dist. Malda (WB), Pin-732144.

No comments:

Post a Comment