Friday, August 6, 2010

রিজার্ভ ব্যাঙ্কে ২০০ জন অফিসার

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 'এক্সিকিউটিভ ইন্টার্ণ' পদে ২০০ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্যঃ মোট অন্তর ৬০% (তপশিলী, প্রতিবন্ধী হলে ৫০%) নম্বর পেয়ে যে কোনো শাখার গ্র্যাজুয়েটরা আবেদন করতে পারেন। ইনফর্মেশন টেকনোলজি বিষয়ের সার্টিফিকেট কোর্স পাশ হতে হবে। বয়স হতে হবে ১-৭-২০১০' এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ২-৭-১৯৮০ থকে ১-৭-১৯৮৯'র মধ্যে।

মোট শূন্যপদঃ ২০০টি।

প্রার্থী বাছাই করবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সার্ভিসেস বোর্ড। প্রথমে  হবে লিখিত পরীক্ষা। পরীক্ষা হবে ২৪ অক্টোবর, পূর্ব ভারতে এইসব কেন্দ্রে ( ব্রাকেটে কোড নম্বর দেওয়া হল) কলকাতা ( কোড নং ১৫), গুয়াহাটি (কোড নং-১৮), পটনা (কোড নং-২৯) ও ভুবনেশ্বর (কোড নং-১৪)। লিখিত পরীক্ষা হবে ২০০ নম্বরে, পরীক্ষার সময় থাকবে ৩ ঘন্টার।
দরখাস্ত করবেন অনলাইনে বা অফলাইনে। অনলাইনে দরখাস্ত করবেন ২৩ আগস্ট পর্যন্ত, এই ওয়েবসাইটেঃ http:/online.rbi.in  অনলাইনে বা অফলাইনে দরখাস্ত করার আগে ১০০ টাকার ডিমান্ড ড্রাফট বা পোস্টাল অর্ডার কাটতে হবে। ড্রফট বা পোস্টাল অর্ডার করাবেন Reserve Bank of India 'এর অনুকুলে ও পেয়েবেল অ্যাট লিখবেন পোস্টাল অর্ডারের বেলায় 'GPO,Mumbai' আর ড্রাফটের বেলায় 'Mumbai'।

ওয়েবসাইটে নাম রেজিস্টার করতে হবে তার পর দরখাস্তটি প্রিন্ট আউট করে নেবেন ও ওই ফর্ম সাধারন ডাকে পাঠাতে হবে।

দরখাস্তের সঙ্গে পাঠাবেনঃ (১) এখনকার তোলা ১ কপি পাশপোর্ট মাপের ফোট (ফর্মের নির্দিষ্ট-জায়গায় সাঁটার পর সই করবেন), (২) ডিমান্ড ড্রাফট বা, পোস্টাল অর্ডারের মূল (ড্রাফট বা পোস্টাল অর্ডারের উল্টোপিঠে নাম ও ঠিকানা লিখে দেবেন)।

অফলাইনে দরখাস্ত করবেন সাধারণ A-4  মাপের কাগজে, নিচের বয়ানে।

তখন সঙ্গে দেবেনঃ (১) এখনকার তোলা ১ কপি পাশপোর্ট মাপের ফোট (ফর্মের নির্দিষ্ট-জায়গায় সাঁটার পর সই করবেন), (২) ডিমান্ড ড্রাফট বা, পোস্টাল অর্ডারের মূল (ড্রাফট বা পোস্টাল অর্ডারের উল্টোপিঠে নাম ও ঠিকানা লিখে দেবেন)। দুই ক্ষেত্রেই দরখাস্ত-ভরা খামের ওপর লিখবেন 'Application for the post of Executive Interm'.

দরখাস্ততি পৌছনো চাই: ৩০ আগস্টের মধ্যে।

দরখাস্তটি পাঠাবেন এই ঠিকানায়ঃ ''The General manager, Reserve Bank of india services Board, Post Box No.4618,Mumbai Central Post office, Mumbai-400 008.

No comments:

Post a Comment