Friday, July 30, 2010

"ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ২,৪৬৭"

রাষ্ট্রায়ও সংস্থা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 'ক্লারিক্যাল ক্যাডারে' ২,৪৬৭ জন ছেলেমেয় নিচ্ছে। মোট অন্ত্র ৫০%(তপ্সহিলী, ও.বি.সি. ও প্রতিবন্ধী হলে ৪৫%) নম্বর পেয়ে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছলেমেয়েরা আবেদন করতে পারেন। যে কোনো শাখায় গ্র্যাগুয়েট ছেলেমেয়রা সাধারন ভাবে পাশ হলেও আবেদন করতে পারেন। যে কোনো স্বীকৃত সংস্থা থকে কম্পিউটার অ্যাওয়ারনেস ও অফিস অটোমেশনের ৩ মাসের ফাউন্ডেশন কোর্স পাশ হলে ভালো হয়। প্রি-ডিগ্রি বা, ডিগ্রি কোর্সে কম্পিউটার বিষয় থাকলে কম্পিউটারের কোনো কোর্স পাশ না হলেও যোগ্য। যে রাজ্যের শূন্যপদের জন্য দরখাস্ত করবেন, সেই রাজ্যের স্থানীয় ভাষায় জ্ঞান থাকলে ভালো হয়। বয়স হতে হবে ৩০-৬-২০১০' এর হিসাবে ১৮ থেকে ২৮ বছরের মধ্যে। কোন রাজ্যে ক'টি শূন্যপদঃ পশ্চিমবঙ্গের (রাজ্যের কোডঃ31) জন্য ১৩টি। আন্ধ্রা প্রদেশের (রাজ্যের কোডঃ 11) জন্য ১৩০টি। বিহারের (রাজ্যের কোডঃ12) জন্য ১৮৪টি। চন্ডীগড়ের (রাজ্যের কোডঃ13) জন্য ২০টি। দিল্লির (রাজ্যের কোডঃ 15) জন্য ১৯৩টি। গোয়ার (রাজ্যের কোডঃ16) জন্য ৩৪টি। গুজরাটের (রাজ্যের কোডঃ17) জন্য ৮৪টি। হারিয়ানার (রাজ্যের কোডঃ18) জন্য ৫০টি। ঝাড়খন্ডের (রাজ্যের কোডঃ20) জন্য ২৯০টি। জম্মু-কাশ্মীরের (রাজ্যের কোডঃ21) জন্য ১টি। কর্ণাটকের (রাজ্যের কোডঃ22)জন্য ১১০টি। মধ্য প্রদেশের (রাজ্যের কোডঃ24) জন্য ৩২৯টি। মহারাষ্ট্রের (রাজ্যের কোডঃ25) জন্য ৩৬৩টি। ওড়িশা (রাজ্যের কোডঃ26) জন্য ১১৬টি। পন্ডিচেরীর (রাজ্যের কোডঃ27) জন্য ১টি। পঞ্জাবের (রাজ্যের কোডঃ28)জন্য ৪৫টি।  রাজস্থানের (রাজ্যের কোডঃ29)জন্য ৪৭টি। তামিলনাডুতে (রাজ্যের কোডঃ 30) জন্য ১৮টি। অসমের (রাজ্যের কোডঃ32) জন্য ৩টি। ত্রিপুরার (রাজ্যের কোডঃ33) জন্য ২টি। মেঘালয়ের (রাজ্যের কোডঃ34) জন্য ২টি। উওরপ্রদেশের (রাজ্যের কোডঃ36) জন্য ৩৬৬টি।
প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে লিখিত পরীক্ষা হবে ২৬ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষায় ৯০ মিনিটের অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে এই ৩টি পেপারের (১) টেস্ট অফ রিজনিং এবিলিটি ও নিউমেরিক্যাল অ্যাপ্টিটিউড- ১০০টি প্রশ্ন,ও ২০০ নম্বর। (২) টেস্ট অফ ক্ল্যারিক্যাল অ্যাপ্টিটিউড ৫০ নম্বরের ৫০টি প্রশ্ন, (৩) টেস্ট অফ ইংলিশ ল্যাঙ্গোয়েজ- ৫০ন্ম্বরের ৫০টি প্রশ্ন। এছাড়াও ডেসক্রিপ্টিভ টাইপের ১০০ নম্বরের ৬০ মিনিটের একটি পেপার থাকবে। ৫টি আব্যশিক প্রশ্ন থাকবে সাম্প্রতিক, আর্থ-সামাজিক উন্নয়ন ও যোগাযোগের দক্ষতা বিষয়ে।
দরখাস্ত করবেন অনলাইনে, ১৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত। এই ওয়েবসাইটে http://www.bankofindia.co.in/ এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি.থাকতে হবে।  অনলাইনে নাম নথিভুক্ত করার পর 'চালান' প্রিন্ট করে নেবেন ওই ওয়েবসাইট থেকে। এবার ওই চালানের মধ্যে ২৫০ টাকা ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনো শাখায় গিয়ে জমা দিতে হবে, ৫ আগস্টের মধ্যে এই অ্যাকাউন্ট নম্বরে 012221110000003. প্রিন্ট করা অ্যাপ্লিকেশন ফর্ম, চালান ও বয়স, শিক্ষাগত যোগ্যতা, কাস্টসার্টিফিকেট আর কম্পিউটার সার্টিফিকেটের প্রত্যায়িত নকল লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।

No comments:

Post a Comment