Thursday, July 22, 2010

"পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে ৪,৭৬৭ কনস্টেবল"

পশ্চিমবঙ্গ পুলিশ রাজ্যের সব জেলা থেকে 'কনস্টেবল' পদে ৪,৭৬৭ জন ছেলে নিচ্ছে। রাজ্য সরকার বা, কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনো পর্ষদ থেকে মাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন। উচ্চশিক্ষাগত যোগ্যতার প্রার্থীরাও আবেদনের যোগ্য। বয়স হতে হবে ১-১-২০১০ এর হিসাবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৭ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৮সেমি ও ফুলিয়ে ৮৩ সেমি। ওজন হতে হবে উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। গোর্খা, গাড়োয়ালিস, রাজবংশী ও তপ্সহিলী উপজাতিদের বেলায় লম্বায় অন্তত ১৬০ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ সেমি ও ফুলিয়ে ৮১ সেমি আর উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকতে হবে। সব ক্ষেএে দৃষ্টিশক্তি হতে হবে চশ্মা ছাড়া ও চশমা-সহ ৬/৬। শারীরিক ও মানসিক সুস্থতা থাকতে হবে। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা শিরস্ফীতি বা, ট্যারা দৃষ্টি থাকলে আবেদনের যোগ্য নন।
 মূল মাইনেঃ ৫,৪০০-২৫,২০০ টাকা। গ্রেড পে ২,৬০০টাকা।
শূন্য পদঃ ৪,৭৬৭ টি।
'শারীরিক মাপজোখ', 'শারীরিক সক্ষমতার পরীক্ষা', 'লিখিত পরীক্ষা', 'ইন্টারভিউ' ও ডাক্তারি পরীখা' হবে। লিখিত পরীক্ষাটি হবে ৯০ নাম্বারে। এই পরীক্ষায় প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের এইসব বিষয়ে ১) জেনারেল অ্যাওয়ারনেস, ২) জেনারেল নলেজ, ৩) নলেজ অফ এলিমেন্টারি ম্যাথমেটিক্স, ৪) ইংরেজি ও বাংলা বিষয়ের ওপরে বেসিক  নলেজ ( Ability to observe and distingguish patterns and basic knowledge of English and  Bengali/Nepali/Hindi Languages.)  লিখিত পরীক্ষায় কোয়ালিফাই করলে ১০ নম্বরের ইন্টারভিউ হবে। ইন্টারভিউ নেবে ' পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। ইন্টারভিউয়ের সময় যাবতীয় প্রমাণপএের মূল নিয়ে যেতে হবে। ইন্টারভিউয়ে যাতায়াতের কোনো ভাড়া দেওয়া হবেনা। পশ্চিমবঙ্গ ছাড়া অন্য রাজ্যের প্রার্থীরে 'সাধারণ প্রার্থী' হীসাবে দরখাস্ত করতে পারবেন ও তাঁদের বেলায় ফর্ম ও প্রস্পেক্টাস হাতে-হাতে পাবেন এই ঠিকানায়ঃ  Superintendent of police, District South 24 Parganas, Alipore, kolkata.
পূরণ- করা ফর্মের সঙ্গে দেবেনঃ ১) এখকার তোলা ২ কপি স্ট্যাম্প মাপের ফটো ( ১ কপি দরখাস্তের নির্দিষ্ট জায়গায় সেঁটে আরেক কপির পিছনে ফর্মের সিরিয়াল নম্বর লিখে দরখাস্তের সঙ্গে গেঁথে ), ২) বয়স শিক্ষাগত যোগ্যতা ও কাস্ট সার্টিফিকেটের প্রত্যয়িত নকল। দরখাস্ত-ভরা খামের ওপর লিখবেন ' Application for the post of Constable in West Bengal Police, 2010', দরখাস্ত পৌছানো চাই ১০ সেপ্টেম্বরের মধ্যে।
দরখাস্ত পাঠাবেন এই ঠিকানায়ঃ The Chairman, West Bangal Police Pecruitment Board, Araksha Bhavan (PCC) ,Block - DJ, Sector-11, Salt Lake, Kolkata-700091.
পরীক্ষা সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটেঃ http://www.policewb.gov.in/

No comments:

Post a Comment